শনিবার , ৩ এপ্রিল ২০২১ | ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
  1. অনুষ্ঠান
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. করোনা সচেতনতা
  6. করোনাভাইরাস
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরীর খবর
  10. জাতীয়
  11. টিভি Live
  12. তথ্যপ্রযুক্তি
  13. দেশ জুড়ে
  14. ধর্ম
  15. নারী-ও-শিশু

প্রথম আন্তর্জাতিক ট্রফি বদলে দিতে পারবে কাবাডিকে?

প্রতিবেদক
ltvofficial
এপ্রিল ৩, ২০২১ ১:৫৪ পূর্বাহ্ণ

দেশের জাতীয় খেলা কাবাডি দিনদিন হারিয়ে ফেলছিল তার গৌরব। বঙ্গবন্ধু ৫ জাতি আন্তর্জাতিক টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে কাবাডিতে ফিরল সুবাতাস, এটা যে দেশের ইতিহাসে প্রথম আন্তর্জাতিক কোনো ট্রফি জয়।

বিশ্বকাপ, এশিয়ান গেমস, সাউথ এশিয়ান গেমস আর এশিয়ান ইনডোর গেমসের বাইরে বাংলাদেশ কাবাডি দলের আন্তর্জাতিক পর্যায় পা পড়ে না। এই আসরগুলোর মধ্যে এশিয়ান গেমস ও এসএ গেমসে বাংলাদেশ পদক আসলেও আস্তে আস্তে ঐতিহ্য হারিয়ে ফেলছিল লাল-সবুজের দল।

এশিয়ান গেমসে তিনবার এবং সাউথ এশিয়ান গেমসে তিনবার ফাইনাল খেলা দলটি এখন আর সেমিফাইনালের চৌকাঠ পার হতে পারে না। এশিয়ান গেমসে সর্বশেষ পদক (ব্রোঞ্জ) জিতেছে ২০০৬ সালে দোহায়। সর্বশেষ তিন গেমস থেকে পঞ্চম, সপ্তম ও পঞ্চম হয়ে ফিরেছে বাংলাদেশ।

সাউথ এশিয়ান গেমসে বাংলাদেশ কাবাডিতে ফাইনাল খেলে সর্বশেষ ১৯৯৫ সালে মাদ্রাজ এসএ গেমসে। এরপর সেমিফাইনাল থেকে বিদায় নিয়ে ব্রোঞ্জই ছিল বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য। বাংলাদেশ তিনবার বিশ্বকাপেও তৃতীয় হয়েছিল।

এবার স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষ উপলক্ষ্যে বাংলাদেশ কাবাডি ফেডারেশন আয়োজন করেছিল ৫ জাতির আন্তর্জাতিক টুর্নামেন্ট। নিজেদের আয়োজিত এই টুর্নামেন্টে ট্রফি দেশের বাইরে যেতে দেবেন না বলে পণ করেছিলেন খেলোয়াড়রা।

শেষ পর্যন্ত কেনিয়াকে ফাইনালে হারিয়ে বাংলাদেশ কাবাডি দল জাতিকে উপহার দিয়েছে একটি আর্ন্তজাতিক ট্রফি। দেশের প্রথম এই ট্রফিটি এলো দেশের স্বাধীনতার গৌরবের ৫০ বছরপূর্তিতে।

আন্তর্জাতিক এই ট্রফি জয়ের পর কাবাডিতে বাংলাদেশ আবার ঘুরে দাঁড়াবে, সেটাই প্রত্যাশা করছেন সবাই। বিশ্বকাপে না হোক এশিয়ান গেমস ও সাউথ এশিয়ান গেমসে কাবাডি দল আবার স্বর্ণের লড়াই করবে, সেটা আশা করতেই পারে কাবাডি-ভক্তরা।

শুক্রবার শহীদ নুর হোসেন জাতীয় ভলিবল স্টেডিয়ামে অনুষ্ঠিত তুমুল উত্তেজনাপূর্ণ ফাইনাল ম্যাচে স্বাগতিকরা দু’টি লোনাসহ ৩৪-২৮ পয়েন্টে কেনিয়াকে হারিয়ে শিরোপা জিতে নেয়।

প্রথমার্ধে ১৮-১০ পয়েন্টে পিছিয়ে ছিল বাংলাদেশ। সেখান থেকে দুর্দান্তভাবে এগিয়ে শেষ পর্যন্ত শিরোপা জিতে নেয় স্বাগতিকরা। সেই সঙ্গে দু’টি লোনাও সংগ্রহ করে ব্যবধান বাড়ায় কেনিয়ার সঙ্গে।

ফাইনাল শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি। এ সময় মেট্রোপলিটন পুলিশ কমিশনার শফিকুল ইসলাম, কাবাডি ফেডারেশনের সভাপতি ও র্যাবের ডিজি চৌধুরী আবদুল্লাহ আল মামুন এবং টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান, ফেডারেশনের যুগ্ম সম্পাদক ও পুলিশের অতিরিক্ত ডিআইজি গাজী মোজাম্মেল হক উপস্থিত ছিলেন।

বাংলাদেশ দলের অধিনায়ক তুহিন তরফদারও আশা করছেন, এই ট্রফি জয়ের মাধ্যমে কাবাডি হারানো গৌরব ফিরে পাবে। তিনি বলেন, ‘আল্লাহর কাছে হাজার হাজার শুকরিয়া। আমরাই চ্যাম্পিয়ন। তিন মহাদেশের দেশ অংশ নিয়েছিল টুর্নামেন্টে। আমরা একে একে সবাইকে হারিয়েছি। আশা করি ভবিষ্যতে বাংলাদেশ দল তাদের হারানো গৌরব ফিরে পাবে।’

সর্বশেষ - বিনোদন