বৃহস্পতিবার , ১১ মার্চ ২০২১ | ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
  1. অনুষ্ঠান
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. করোনা সচেতনতা
  6. করোনাভাইরাস
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরীর খবর
  10. জাতীয়
  11. টিভি Live
  12. তথ্যপ্রযুক্তি
  13. দেশ জুড়ে
  14. ধর্ম
  15. নারী-ও-শিশু

স্মার্টফোনের মাত্রাতিরিক্ত ব্যবহারে যেসব ক্ষতি হয়

প্রতিবেদক
ltvofficial
মার্চ ১১, ২০২১ ৪:২৬ অপরাহ্ণ

নতুন করে বলা হচ্ছে, ‘‌টেক্স ক্ল’ এবং ‘‌সেল ফোন এলবো’ নামে দুটি পৃথক রোগের কথা। একটিতে টেক্সট করতে করতে বা গেম খেলতে খেলতে হাতের আঙুল ব্যথা করে। অন্যটিতে দীর্ঘক্ষণ চোখের সামনে সেলফোন ধরে রাখার কারণে হাত অসাড় হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা যায়।

বেশি ফোনে কথা বললে ঘাড় ও ব্যাক মাসেলেও সমস্যা হতে পারে। একে বলা হয় টেকস্ট নেক। সারাক্ষণ মাথা নিচু করে ফোনে ঘাড় গুঁজে রাখলে যে কোনোদিন এই রোগে ধরতে পারে।

কম্পিউটার ভিশন সিনড্রোন এই অত্যাধিক স্ক্রিন টাইমের আরও একটি সমস্যা। এতে দৃষ্টি ঝাপসা হয়ে যায়, মাথা ঘোরায়, ড্রাই আইসের মতো সমস্যা দেখা দেয়।

নমোফোবিয়া নামে একটি রোগের চিহ্নিতকরণ করেছেন চিকিৎসকরা। তারা এটিকে বলছেন ‌‘‌‌no-mobile-phone phobia’‌. ‘‌আমার কাছে ফোন নেই’, এই দুশ্চিন্তায় মানুষ অবসাদে চলে যেতে পারে। এর জন্য অ্যাংসাইটির মতো সমস্যাও তৈরি হতে পারে।

‌Phantom Pocket Vibration Syndrome!‌ শুনতে অবাক লাগলেও এটা হয়। দীর্ঘদিন ধরে ফোন ভাইব্রেশনে পকেটে রেখে দেওয়ার ফলে যেটা হয়, তা হল খালি মনে হয় এই বুঝি ফোনটা কেঁপে উঠল। একে বলা হচ্ছে, Phantom Pocket Vibration Syndrome। এও এক ধরনের বাতিক। এই বাতিকে আক্রান্ত হলে নানা ধরনের মানসিক সমস্যা দেখা দেয়।

সর্বশেষ - বিনোদন