বৃহস্পতিবার , ৩ ডিসেম্বর ২০২০ | ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
  1. অনুষ্ঠান
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. করোনা সচেতনতা
  6. করোনাভাইরাস
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরীর খবর
  10. জাতীয়
  11. টিভি Live
  12. তথ্যপ্রযুক্তি
  13. দেশ জুড়ে
  14. ধর্ম
  15. নারী-ও-শিশু

যে ৫ খাবার বারবার গরম করে খাবেন না

প্রতিবেদক
ltvofficial
ডিসেম্বর ৩, ২০২০ ১০:০৪ অপরাহ্ণ

অনেক খাবার আছে যা ঠান্ডা হলে খেতে তেমন ভালোলাগে না। শহুরে ব্যস্ত জীবনে প্রতিবেলা রান্নার সময় নেই অনেকেরই। আর তাই একবারে বেশি খাবার রান্না করে ফ্রিজে রেখে খান। ফ্রিজ থেকে বের করে তো আর ঠান্ডা খাবার খাওয়া যায় না, তাই গরম করে খাওয়া হয়। তবে এমনকিছু খাবার আছে যা বারবার গরম করে খেলে বিপদের কারণ হতে পারে। এতে কমতে থাকে খাবারের পুষ্টি, সেইসঙ্গে বাড়ে বিভিন্ন রোগের ঝুঁকি।

বিশেষজ্ঞদের মতে, যতটা সম্ভব টাটকা খাবার খাওয়া উচিত। একান্তই যদি গরম করে খেতে হয় তবে সর্বোচ্চ একবার গরম করাই ভালো। এর বেশি গরম করে খেলে সেসব খাবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। চলুন জেনে নেয়া যাক এমন কিছু খাবার সম্পর্কে, যেসব খাবার বারবার গরম করে খেলে বিপদ ডেকে আনতে পারে।

ভাত
আমাদের প্রধান খাদ্য ভাত। দিনে অন্তত একবেলা ভাত খাওয়ার অভ্যাস আমাদের দেশের বেশিরভাগ মানুষের। ভাত রান্না করার সময় তাতে বেসিলস সিরিয়াস ব্যাক্টেরিয়া তৈরি হয়। রান্না করা ভাত ফের গরম করলে এই ব্যাক্টেরিয়া সংখ্যায় দ্বিগুণ হয়ে ডায়েরিয়া পর্যন্ত হতে পারে। বিশেষজ্ঞদের মতে, এই ব্যাকটেরিয়া চাল সেদ্ধ করে ভাত তৈরি হয়ে যাওয়ার পরও বেঁচে থাকে। ভাত ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিলে এই ব্যাকটিরিয়ার বংশ বিস্তার করে। শুরু হয় বিষক্রিয়া। আবার ভাত ৫ থেকে ৫৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ফের গরম করা হলে এই ব্যাকটেরিয়া সক্রিয় হয়ে ওঠে।

ডিম
ডিমও আমাদের সবচেয়ে পরিচিত খাবারের একটি। ডিম দ্বিতীয়বার গরম করা হয় তাহলে এর পুষ্টিগুণ নষ্ট হয়। ডিমের মধ্যে নানা ক্ষতিকর ব্যাকটেরিয়া জন্মে। এসব ব্যাকটেরিয়া পেটের জন্য খুবই ক্ষতিকর। এছাড়া ডিম দ্বিতীয়বার গরম করলে এরমধ্যে থাকা নাইট্রোজেন অক্সিডাইজড হয় যা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

মুরগির মাংস
সময় বাঁচাতে একসঙ্গে অনেক মুরগির মাংস রান্না করে রাখেন? কিন্ত মুরগির মাংস বারবার গরম করে খাওয়া উচিত নয়। কারণ মুরগির মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। রান্নার পরে ফের তা গরম করলে প্রোটিনের কম্পোজিশন বদলে গিয়ে তা থেকে বদহজম হতে পারে। তাই মুরগির মাংস ততটুকুই রান্না করুন, যতটুকু একদিনে খেয়ে ফেলা যায়।

চা
এটা আমাদের অনেকেরই জানা যে একবার চা বানানোর পর তা ঠান্ডা হয়ে গেলে পুনরায় গরম করা উচিত নয়। কারণ চায়ের মধ্যে ট্যানিক অ্যাসিড থাকে। তৈরি করা চা ফের গরম করে পান করলে লিভারের ক্ষতি হতে পারে। তাই তৈরি চা ফের গরম করে খাবেন না।

আলু
আলু বারবার গরম করে খেলে এতে থাকা উপকারী উপাদানগুলোর কর্মক্ষমতা কমতে শুরু করে। ফলে এমন খাবার খেলে শরীরের কোনো উপকারেই আসে না। শুধু তাই নয়, একাধিক কেস স্টাডি করে দেখা গেছে বারবার গরম করে আলু দিয়ে বানানো কোনো তরকারি খেলে পেট খারাপ হওয়ার সম্ভবনা বেড়ে যায়।

সর্বশেষ - বিনোদন