বুধবার , ১ জুলাই ২০২০ | ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
  1. অনুষ্ঠান
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. করোনা সচেতনতা
  6. করোনাভাইরাস
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরীর খবর
  10. জাতীয়
  11. টিভি Live
  12. তথ্যপ্রযুক্তি
  13. দেশ জুড়ে
  14. ধর্ম
  15. নারী-ও-শিশু

শাকিব খানের বিরুদ্ধে জিডি

প্রতিবেদক
Rasel Rosul
জুলাই ১, ২০২০ ২:৩৯ অপরাহ্ণ
শাকিব খানের বিরুদ্ধে জিডি

নব্বইয়ের দশকের জনপ্রিয় গান ‘পাগল মন’ এর সুরকার, গীতিকার ও কণ্ঠশিল্পীর অনুমতি ছাড়াই গানটি ‘রিমেক’ করে চলচ্চিত্রে ব্যবহারের অভিযোগে চিত্রনায়ক ও প্রযোজক শাকিব খানের বিরুদ্ধে থানায় সাধারণ ডায়েরি (জিডি) হয়েছে। ২৯ জুন (সোমবার) বিকালে গানটির গীতিকার কায়সার আহমেদ, সুরকার আশরাফ উদাসসহ তিনজনের পক্ষে দিলরুবা খান এ সাধারণ ডায়েরি (জিডি) করেন। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন দিলরুবা খান ও গুলশান থানার পরিদর্শক (তদন্ত) মো. আমিনুল ইসলাম।

সাধারণ ডায়েরিতে (জিডি) শাকিব খানের বিরুদ্ধে কপিরাইট আইন ও ডিজিটাল নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগ তুলে দিলরুবা খান জানিয়েছেন, আমাদের অনুমতি ছাড়া আমাদের কপিরাইট করা গানটি ব্যবহার করেছেন শাকিব খান। গানটি রিমেক করে চিত্রনায়ক ও প্রযোজক শাকিব খান তার প্রযোজনা প্রতিষ্ঠান এসকে ফিল্মসের ব্যানারে ‘পাসওয়ার্ড’ চলচ্চিত্রে ব্যবহার করেছেন। পরে তা ইউটিউব চ্যানেলেও প্রকাশ করেছেন। এছাড়াও গানটি মোবাইল অপারেটর রবিও চালাচ্ছে।

আরও পড়ুন: ১০ কোটি টাকার মামলা ২ লাখে রফাদফা করতে চেয়েছিলেন শাকিব

এ প্রসঙ্গে ব্যারিস্টার ওলোরা আফরিন সময় সংবাদকে বলেন, ‘চিত্রনায়ক শাকিব খান তার ‘পাসওয়ার্ড’ সিনেমায় গানটির পিক দুই লাইন অনুমতি ছাড়া ব্যবহার করেছেন, যা কপিরাইট করা ছিল। গানটি তিনি তার সিনেমায় ব্যবহার করায় কপিরাইট আইন লঙ্ঘন করেছেন।

তিনি আরও বলেন, প্রাথমিক পর্যায়ে শাকিববে উকিল নোটিশ পাঠানো হয়। কিন্তু তার সঙ্গে বৈঠকে বসেও কোনো ফলাফল আসেনি। তিনি দুই লাখ টাকা দিয়ে রফাদফা করতে চেয়েছিলেন।

এর আগে এই গানের জন্য রোববার (২৮ জুন) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার ইউনিটে চিত্রনায়ক শাকিব খানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৩ ধারায় অভিযোগ দায়ের করা হয়।

শুধু শাকিব খানের বিরুদ্ধে নয়, অবৈধভাবে অনুমতি ছাড়া গানের অংশ ব্যবহার করায় ও মোবাইল অপারেটর রবির বিরুদ্ধেও অভিযোগ আনা হয়েছে। গানটির শিল্পী দিলরুবা খান, গীতিকার কায়সার আহমেদ ও সুরকার আশরাফ উদাসের পক্ষে আইনজীবী ব্যারিস্টার ওলোরা আফরিন এ অভিযোগ করেন।

প্রসঙ্গত, ২০১৯ সালে ঈদুল ফিতরে মালেক আফসারী পরিচালিত ‘পাসওয়ার্ড’ সিনেমায় ‘পাগল মন’ শিরোনামে ব্যবহৃত গানে কণ্ঠ দিয়েছেন ভারতের অশোক সিং। এতে পর্দায় ঠোঁট মেলান শাকিব খান।

সর্বশেষ - জাতীয়