সোমবার , ৩০ আগস্ট ২০২১ | ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
  1. অনুষ্ঠান
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. করোনা সচেতনতা
  6. করোনাভাইরাস
  7. কৃষি ও প্রকৃতি
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চাকরীর খবর
  11. জাতীয়
  12. টপ নিউজ
  13. টিভি Live
  14. তথ্যপ্রযুক্তি
  15. দেশ জুড়ে

দেশে ২ কোটি ৬১ লাখ টিকা পেয়েছে মানুষ

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
আগস্ট ৩০, ২০২১ ৯:৪৩ পূর্বাহ্ণ

দেশে অতিমারি করোনাভাইরাস প্রতিরোধী টিকার ২ কোটি ৬১ লাখ ২৯ হাজার ১৮৭ ডোজ দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৮২ লাখ ৮৯ হাজার ১৮ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৭৪ লাখ ৪০ ১৬৯ জন।

মোট টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ১ কোটি ৫ লাখ ১৫ হাজার ৮৪৫ জন আর ৭৭ লাখ ৭৩ হাজার ১৭৩ জন রয়েছেন নারী। এছাড়া দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন, এমন ব্যক্তিদের মধ্যে পুরুষ ৪৭ লাখ ৯৪ হাজার ৭৮৪ জন আর নারী ৩০ লাখ ৪৫ হাজার ৩৮৫ জন।

দেশে এ পর্যন্ত ১ কোটি ১১ লাখ ৪৩ হাজার ৭৪০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড দেওয়া হয়েছে। ৯৬ হাজার ২৭০ ডোজ দেওয়া হয়েছে ফাইজার-বায়োএনটেকের টিকা। এছাড়া চীনের সিনোফার্মের টিকা ১ কোটি ১৬ লাখ ৮০ হাজার ৭৯৬ ডোজ এবং যুক্তরাষ্ট্রের মডার্নার ৩২ লাখ ৮ হাজার ৩৮১ ডোজ টিকা পেয়েছেন মানুষ।

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৬৯ লাখ ৩৬ হাজার ৩৩৫ জন এবং নারী ৪২ লাখ ৭ হাজার ৪০৫ জন। যেখানে এ টিকার প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ৩২ হাজার ৪২৩ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৫৩ লাখ ১১ হাজার ৩১৭ জন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ১৮ হাজার ৩৮০ জন পুরুষ এবং ২২ লাখ ১৪ হাজার ৪৩ জন নারী। এ টিকার দ্বিতীয় ডোজ নেওয়া পুরুষ ৩৩ লাখ ১৭ হাজার ৯৫৫ জন এবং ১৯ লাখ ৯৩ হাজার ৩৬২ জন রয়েছেন নারী।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল রবিবার (২৯ আগস্ট) এসব তথ্য জানানো হয়েছে।

দেশে টিকা কার্যক্রম শুরু হওয়ার পর ঢাকার ৭টি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৮২ হাজার ২৪৮ জন এবং নারী ১৪ হাজার ২২ জন। এর মধ্যে ৫১ হাজার ৯৮৩ জন প্রথম ডোজ এবং ৪৪ হাজার ২৮৭ জন নিয়েছেন দ্বিতীয় ডোজ। প্রথম ডোজ নেওয়া পুরুষ ৪৪ হাজার ৬৩৯ এবং নারী ৭ হাজার ৩৪৪ জন। দ্বিতীয় ডোজ নেওয়া ৩৭ হাজার ৬০৯ জন পুরুষ এবং নারী ৬ হাজার ৬৭৮ জন।

চলতি বছরের ১৯ জুন দেশে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ হয়। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে এ পর্যন্ত এ টিকা নেয়া পুরুষের সংখ্যা ৬৪ লাখ ৮ হাজার ৮৯০ জন এবং নারী ৫২ লাখ ৭১ হাজার ৯০৬ জন। এর মধ্যে প্রথম ডোজ ৯৮ লাখ ৪২ হাজার ৯৭৯ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ১৮ লাখ ৩৭ হাজার ৮১৭ জন। প্রথম ডোজ নেওয়া পুরুষ ৫৩ লাখ ৬৬ হাজার ৬৯ জন এবং নারী ৪৪ লাখ ৭৬ হাজার ৯১০ জন। দ্বিতীয় ডোজ নেওয়া পুরুষ ১০ লাখ ৪২ হাজার ৮২১ জন এবং ৭ লাখ ৯৪ হাজার ৯৯৬ জন নারী রয়েছেন।

দেশের সিটি করপোরেশনগুলোতে যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা দেওয়া শুরু হয়েছে গত ১৩ জুলাই থেকে। এ পর্যন্ত এ টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১৮ লাখ ৮৩ হাজার ১৫৬ জন এবং নারী ১৩ লাখ ২৫ হাজার ২২৫ জন। এর মধ্যে প্রথম ডোজ ২৫ লাখ ৬১ হাজার ৬৩৩ জন এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ৬ লাখ ৪৬ হাজার ৭৪৮ জন। প্রথম ডোজ নেওয়া পুরুষের সংখ্যা ১৪ লাখ ৪৬ হাজার ৭৫৭ জন এবং নারী ১০ লাখ ৭৪ হাজার ৮৭৬ জন। দ্বিতীয় ডোজ টিকা নেওয়া পুরুষ ৩ লাখ ৯৬ হাজার ৩৯৯ জন এবং নারী ২ লাখ ৫০ হাজার ৩৪৯ জন।

এদিকে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গতকাল রবিবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত দেশে ৩ কোটি ৭৬ লাখ ১৫ হাজার ১৪৮ জন করোনা টিকা পেতে নিবন্ধন করেছেন। এরমধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে ৩ কোটি ৭১ লাখ ৬৬ হাজার ৪৭৯ এবং পাসপোর্ট নম্বর দিয়ে নিবন্ধন করেছেন ৪ লাখ ৪৮ হাজার ৬৭৯ জন।

সর্বশেষ - ধর্ম

ব্রেকিং নিউজ