মঙ্গলবার , ১৩ জুলাই ২০২১ | ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
  1. অনুষ্ঠান
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. করোনা সচেতনতা
  6. করোনাভাইরাস
  7. কৃষি ও প্রকৃতি
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চাকরীর খবর
  11. জাতীয়
  12. টপ নিউজ
  13. টিভি Live
  14. তথ্যপ্রযুক্তি
  15. দেশ জুড়ে

ঝিনাইদহে বাকা চুন্নু হত্যা : আসামির সাজা কমে যাবজ্জীবন

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
জুলাই ১৩, ২০২১ ৮:৫২ পূর্বাহ্ণ

ঝিনাইদহের শৈলকূপায় বাহারুল ইসলাম ওরফে বাকা চুন্নু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মো. এমদাদুল মোল্লার সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

একইসঙ্গে তাকে ২৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও দুই বছরের কারাদণ্ড দেয়া হয়। এছাড়া এমদাদুলকে কনডেম সেল থেকে বের করে সাধারণ সেলে রাখার নির্দেশ দেয়া হয়েছে। তাছাড়া তাকে সাজার ক্ষেত্রে রেয়াত সংক্রান্ত আইনের সকল সুবিধা দিতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

আসামির করা জেল আপিলের শুনানি শেষে সোমবার (১২ জুলাই) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস্যের বিচারপতির আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ এ রায় দেন।

আদালতে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরী। এমদাদুলের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. আসাদুজ্জামান। আর রাষ্ট্রীয় খরচে নিযুক্ত আইনজীবী ছিলেন অ্যাডভোকেট হেলাল উদ্দিন মোল্লা।

২০০০ সালের ৬ আগস্ট দিবাগত রাত ২টায় ঝিনাইদহের শৈলকূপার শেখড়া গ্রামের মো. বাহারুল ইসলাম ওরফে বাকা চুন্নুকে গুলি করে হত্যা করা হয়।

এ ঘটনায় একই বছরের ৭ আগস্ট সকালে নিহতের ভাই ছিদ্দিক হোসেন বাদী হয়ে মামলা করেন। এ মামলায় ২০০৩ সালের ৮ জানুয়ারি এমদাদুলকে গ্রেফতার করে পুলিশ। আদালতে তিনি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। তারপর অভিযোগপত্র দাখিল করে পুলিশ। পরবর্তীতে ২০০৬ সালের ৮ মে জামিন নিয়ে পালিয়ে যান এমদাদুল।

পলাতক অবস্থায় মামলার বিচার শেষে ২০০৮ সালের ৩০ নভেম্বর এমদাদুলকে মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন ঝিনাইদহের আদালত।

মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য হাইকোর্টে ডেথ রেফারেন্স পাঠানো হয়। এ অবস্থায় ২০১২ সালের ২৪ জানুয়ারি এমদাদুলকে পুলিশ গ্রেফতার করে। গ্রেফতারের পর হাইকোর্টে আপিল আবেদন করেন এমদাদুল। সেই আপিল শুনানি শেষে ২০১৪ সালের ২৪ এপ্রিল হাইকোর্ট এমদাদুলের মৃত্যুদণ্ড বহাল রাখেন।

এ রায়ের বিরুদ্ধে জেল আপিল করেন এমদাদুল। সোমবার ওই আবেদনের ওপর শুনানি শেষে রায় দেন আপিল বিভাগ।

সর্বশেষ - ধর্ম

ব্রেকিং নিউজ