শনিবার , ২০ মার্চ ২০২১ | ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
  1. অনুষ্ঠান
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. করোনাভাইরাস
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. চাকরীর খবর
  9. জাতীয়
  10. টিভি Live
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশ জুড়ে
  13. ধর্ম
  14. নারী-ও-শিশু
  15. প্রবাস

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২০ মার্চ ২০২১

প্রতিবেদক
ltvofficial
মার্চ ২০, ২০২১ ১১:২১ অপরাহ্ণ

বিশ্বে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মিয়ানমার জান্তার ওপর কড়া নিষেধাজ্ঞা দিচ্ছে ইইউ

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানে জড়িত জান্তা সরকারের ১১জন উচ্চপদস্থ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিতে চলেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আগামী সোমবারই ইইউ পরাষ্ট্রমন্ত্রীরা এই নিষেধাজ্ঞার অনুমোদন দিতে পারেন বলে জানিয়েছেন ইউরোপীয় কূটনীতিকরা।

ইমরান খান করোনায় আক্রান্ত

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান করোনায় আক্রান্ত হয়েছেন। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফয়সাল সুলতান শনিবার নিশ্চিত করেছেন যে, ইমরান খানের দেহে করোনা উপস্থিতি ধরা পড়েছে। মাত্র দু’দিন আগেই ভ্যাকসিন নিয়েছেন পাক প্রধানমন্ত্রী। এর মধ্যেই তার করোনায় আক্রান্তের খবর সামনে এলো। এক টুইট বার্তায় স্বাস্থ্যমন্ত্রী ফয়সাল সুলতান জানিয়েছেন, ইমরান খান বর্তমানে তার নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিলেন বরিস জনসন

করোনাভাইরাসের টিকা নিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। শুক্রবার তিনি লন্ডনের সেইন্ট থমাস হাসপাতালে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা নেন, যেখানে তিনি গত বছর করোনা আক্রান্ত হওয়ার পর চিকিৎসা নিয়েছিলেন।

৪ মাসে সর্বোচ্চ সংক্রমণ ভারতে

ভারতে প্রায় চার মাসের মধ্যে সর্বোচ্চ সংক্রমণের ঘটনা ঘটেছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে প্রায় ৪১ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, একদিনে নতুন আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ৯৫৩। গত ২৯ নভেম্বরের পর এই সংখ্যা সর্বোচ্চ।

জাপানে ৭.২ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

জাপানের উত্তরপূর্বাঞ্চলের উপকূলে শনিবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। জাপানের সরকারি সংবাদমাধ্যম এনএইচকে স্থানীয় অধিবাসীদের সতর্ক করে দিয়ে জানিয়েছে, মিয়াগি অঞ্চলে এক মিটার উঁচু পর্যন্ত সুনামি হতে পারে। জাপানের আবহাওয়া সংস্থা জানায়, মিয়াগি অঞ্চলে স্থানীয় সময় সন্ধ্যা ৬:২৬ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ভূমি থেকে ৬০ কিলোমিটার গভীরে এবং এর মাত্রা ছিল ৭.২।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে মোদির সাক্ষাৎ

ত্রিদেশীয় সফরের অংশ হিসেবে জাপান ও দক্ষিণ কোরিয়া ভ্রমণ শেষে বর্তমানে ভারতে অবস্থান করছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শুক্রবার (১৯ মার্চ) নয়াদিল্লিতে সাক্ষাৎ করেছেন তিনি। তাদের মধ্যে আন্তঃদেশীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়েছে।

সৌদির তেল পরিশোধনাগারে হামলা, অগ্নিকাণ্ড

সৌদি আরবের রাজধানী রিয়াদে একটি তেল পরিশোধনাগারে ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনি হুথি বিদ্রোহীরা। হামলায় স্থাপনাটিতে আগুন ধরে যায়। তবে এতে কোনও হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে সৌদির জ্বালানি মন্ত্রণালয়। জানা যায়, স্থানীয় সময় শুক্রবার ভোর ৬টার দিকে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান আরামকোর তেল পরিশোধনাগারটিতে হামলা চালায় ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা।

ডেনমার্কে অ্যাস্ট্রাজেনেকার টিকা নেয়ার পর একজনের মৃত্যু

ডেনমার্কে অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণের পর দু’জনের দেহে তীব্র প্রতিক্রিয়ার ঘটনা ঘটেছে। এর মধ্যে একজনের মৃত্যু হয়েছে। জানা গেছে, একটি হাসপাতালের দু’জন কর্মী সম্প্রতি টিকা নিয়েছিলেন। এর মধ্যে একজনের শরীরে রক্ত জমাট বেঁধে যায় এবং অন্যজনের দেহে সেরেব্রাল রক্তক্ষরণের ঘটনা ঘটে।

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন রফতানি বন্ধের হুমকি দিল ইইউ

অ্যাস্ট্রাজেনেকা যদি প্রতিশ্রুতি অনুযায়ী ইউরোপে সময়মতো ভ্যাকসিন সরবরাহ করতে না পারে তাহলে ভ্যাকসিনটির রফতানি বন্ধ করে দেয়া হবে বলে হুমকি দিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েন। এক জার্মান সংবাদমাধ্যমের কাছে তিনি বলেন, ‘রফতানি বন্ধের সুযোগ আমাদের রয়েছে। অ্যাস্ট্রাজেনেকার কাছে আমাদের বার্তা : অন্য দেশে সরবরাহ শুরু করার আগে ইউরোপের সঙ্গে আপনাদের চুক্তি আগে পূরণ করুন।’

অস্ট্রেলিয়ায় প্রবল বর্ষণে আকস্মিক বন্যা

অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলে প্রবল বর্ষণের কারণে আকস্মিক বন্যা সৃষ্টি হয়েছে। এই বন্যাকে ‘জীবনের জন্য হুমকিস্বরূপ’ বলে সতর্কবাণী দিয়েছে দেশটির জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। বন্যার পানি থেকে বেশ কিছু মানুষকে উদ্ধার করা হয়েছে। নিউ সাউথ ওয়েলসের নিম্নাঞ্চলের অধিবাসীদের বাসা ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে বলা হয়েছে। পুলিশ জানিয়েছে, সিডনির উত্তরাঞ্চলের আশ্রয়কেন্দ্রগুলোতে কয়েকশো লোক আশ্রয় নিয়েছেন।

সর্বশেষ - জাতীয়