• English
  • আজ ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পৌঁছে দিতে হাইকমিশনের নতুন উদ্যোগ

১২:০২ অপরাহ্ণ | মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৩, ২০২১ খেলাধুলা

মালয়েশিয়ার দূরবর্তী প্রদেশগুলোতে থাকা বাংলাদেশি প্রবাসীদের হাতে পাসপোর্ট পৌঁছে দিতে নতুন উদ্যোগ নিয়েছে হাইকমিশন। পোস্ট অফিসের মাধ্যমে পৌঁছে দেয়া হবে তাদের পাসপোর্ট। করোনাভাইরাসের সংক্রমণরোধে মালয়েশিয়া সরকার আরোপিত বিধি-নিষেধের কারণে প্রবাসীদের হয়রানি ও যাতায়াতের ঝামেলা এড়াতে এমন উদ্যোগের ঘোষণা দিয়েছেন হাইকমিশনার মো. গোলাম সারোওয়ার।

রোববার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে এ ঘোষণা দেন হাইকমিশনার। এর আগে দায়িত্ব নেয়ার পর আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে দ্রুত ও সহজভাবে পাসপোর্ট সার্ভিস দেয়ার ঘোষণা দিয়েছিলেন তিনি। মহামারির কারণে চলাচল সহজ না হওয়ায় দূরদূরান্ত থেকে দূতাবাসে এসে পাসপোর্ট নেয়া ক্রমশ কঠিন হয়ে পড়েছে।

এর আগে ডাকযোগে পাসপোর্ট আবেদন নেয়া শুরু করে হাইকমিশন। এ সুবিধা চালু হলে পাসপোর্টের জন্য আর কাউকে হাইকমিশনে আসতে হবে না।

এ ধরনের সহজ ও ঝামেলামুক্ত সেবা পাওয়ার দাবি প্রবাসীদের দীর্ঘদিনের।

ইতোমধ্যেই হাইকমিশন অনলাইনে পাসপোর্ট আবেদনের অগ্রগতি, এনরোলমেন্ট আইডি, পাসপোর্ট ডেলিভারির জন্য প্রস্তুত কি-না এবং কত তারিখে ডেলিভারি পাওয়া যাবে সেসব জানানোর সেবার চালু করেছে। মোবাইল ফোনের মাধ্যমে আবেদনকারীরা এসব সুবিধা পাচ্ছেন।

তবে পাসপোর্ট ফি দেয়ার ক্ষেত্রে ঝামেলা রয়েই গেছে। মালয়েশিয়ায় ফি পরিশোধ বা অর্থ প্রবাহের জন্য রয়েছে উন্নত ডিজিটাল বা ইলেকট্রনিক সিস্টেম। দেশটিতে অবস্থিত অন্যান্য দূতাবাস সেই সিস্টেম ব্যবহার করলেও বাংলাদেশ হাইকমিশন এখনও তা চালু করেনি।

প্রবাসীদের এ দাবি দ্রুতই পূরণ করা হবে বলে হাইকমিশন সূত্রে নিশ্চিত করা হয়েছে।

হাইকমিশন সূত্রে জানা গেছে, গত নভেম্বর থেকে জানুয়ারি এই তিন মাসে আসা এক লাখ ১০ হাজার আবেদনের পুরো প্রক্রিয়াই সম্পন্ন করা হয়েছে।

পাসপোর্ট আবেদন ডাকযোগে গ্রহণ ও বিতরণ করা হলে অনেক সুবিধা হবে এবং হাইকমিশনের সার্ভিসে নতুন মাত্রা যোগ হবে।

এদিকে, পাসপোর্টের ব্যাপারে দালালের প্ররোচনায় পড়ে প্রতারিত না হয়ে প্রবাসী বাংলাদেশিদের হাইকমিশনের ফেসবুক পেজের মাধ্যমে সংযুক্ত থেকে যথাসময়ে পাসপোর্ট সম্পর্কিত তথ্য জেনে সেবা নেয়ার অনুরোধ করা হয়েছে।