• English
  • আজ ১লা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম

৪০০ বছর পর মহাজাগতিক ঘটনার সাক্ষী হচ্ছে বিশ্ব

৬:৩৭ অপরাহ্ণ | সোমবার, ডিসেম্বর ২১, ২০২০ আন্তর্জাতিক

সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতি আরেকটি বড় গ্রহ শনির কাছাকাছি আসছে- স্বাভাবিকভাবে এটি তেমন কোনও বড় খবর মনে না-ও হতে পারে। কিন্তু যদি বলা হয়, এই ঘটনার জন্য বিশ্বকে অপেক্ষা করতে হয়েছে প্রায় ৪০০ বছর, তাহলে?

হ্যাঁ, এমন মহাজাগতিক ঘটনা সত্যিই গত চার শতাব্দীতে ঘটেনি। অর্থাৎ, শেষবার যখন বৃহস্পতি-শনি এমন কাছাকাছি এসেছিল, তখন গ্যালিলিও বেঁচে ছিলেন।

অবশ্য জোতির্বিজ্ঞানীদের কাছে সৌরজগতের বৃহত্তম গ্রহ দু’টি কাছাকাছি আসার ঘটনা এতটাও বিরল নয়। সূর্যকে প্রদক্ষিণ করার সময় বৃহস্পতি তার প্রতিবেশী গ্রহ শনিকে প্রতি ২০ বছর পরপরই অতিক্রম করে যায়। তবে সোমবার তারা স্বাভাবিকের চেয়ে বেশি কাছাকাছি আসছে।

এদিন আকাশ পরিষ্কার থাকলে খালি চোখেই দেখা যাওয়ার কথা জ্বলজ্বলে বিশাল দুই গ্রহ। এর জন্য সূর্যাস্তের কিছুক্ষণ পরেই দক্ষিণ-পশ্চিম আকাশে তাকান, আর উপভোগ করুন প্রায় ৪০০ বছর পর দেখা দেওয়া অনন্য দৃশ্য।

বৃহস্পতির ডান পাশে উপরের দিকে থাকা শনি গ্রহের আকার কিছুটা ছোট। বাইনোকুলার থাকলে তাদের আরও সহজে চিহ্নিত করা যাবে। আর টেলিস্কোপ থাকলে দেখা যাবে তাদের দুয়েকটি উপগ্রহকেও।

কয়েক সপ্তাহ ধরেই দক্ষিণ-দক্ষিণপশ্চিম আকাশে ঘোরাফেরা করছে বৃহস্পতি ও শনি গ্রহ। এর মধ্যে পৃথিবীর বেশি কাছে রয়েছে বৃহস্পতি, তার ঔজ্জ্বল্যও বেশি।

অবশ্য বারবার কাছাকাছি বললেও বৃহস্পতি-শনির মধ্যে দূরত্ব থাকবে কমপক্ষে ৭৩ কোটি কিলোমিটার (৪৫ কোটি মাইল)। আর নিকটতম অবস্থানে পৃথিবী থেকে বৃহস্পতির দূরত্ব থাকবে ৮৯ কোটি কিলোমিটার (৫৫ কোটি মাইল)।

বৃহস্পতি ও শনি সবশেষ এতটা কাছাকাছি এসেছিল ১৬২৩ সালে। অবশ্য সূর্যের কাছাকাছি থাকায় তখন ঘটনাটি দেখা প্রায় অসম্ভব ছিল।

ধারণা করা হয়, গ্রহ দু’টির সবচেয়ে কাছাকাছি আসার দৃশ্যমান ঘটনা ছিল ১২২৬ সালের, যখন চেঙ্গিস খান এশিয়া জয় করেছিলেন। অর্থাৎ, এরপর আমরাই হচ্ছি সেই প্রজন্ম, যারা বৃহস্পতি-শনির সবচেয়ে কম দূরত্ব দেখার সুযোগ পাচ্ছি।

সৌরজগতের এ দুই গ্রহ এরপর ঘনিষ্ঠতম অবস্থানে আসতে পারে ২০৮০ সালের ১৫ মার্চ। তবে সূর্যের বিড়ম্বনায় সেটিও দেখতে পাওয়ার সম্ভাবনা কম।

সেক্ষেত্রে সোমবারের মতো ঘটনা আর ২৪১৪ সালে দেখা যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। সুতরাং, ততদিন অপেক্ষা করতে না চাইলে এবারের সুযোগটা হাতছাড়া করা ঠিক হবে না!