• English
  • আজ ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম

যেভাবে জি-মেইলে এডিট করা যাবে অ্যাটাচড ডকুমেন্ট

৭:৩৫ অপরাহ্ণ | রবিবার, ডিসেম্বর ১৩, ২০২০ তথ্যপ্রযুক্তি

জি-মেইলের মধ্যে যুক্ত থাকা Microsoft Office File-গুলোর জন্য প্রয়োজনীয় যে কোনো কাজ আরও সহজ হয়ে উঠল। এবার থেকে আর আলাদাভাবে ডাউনলোড করে কোনো অফিস ডকুমেন্ট এডিট করার প্রয়োজন নেই। জি-মেইলের মধ্যেই সরাসরি এডিট করা যাবে Microsoft Office File-গুলো।

এর আগে কোনো ডকুমেন্ট এডিট করতে গেলে, প্রথমে সংশ্লিষ্ট ডকুমেন্টটিকে Google Drive-এ ইমপোর্ট করতে হতো ব্যবহারকারীদের। তারপর যাবতীয় পরিবর্তন করা যেত। সব শেষে আবার মেইলে অ্যাটাচ করে পাঠাতে হত ডকুমেন্টগুলো। কিন্তু এবার আর এতো ঝামেলা পোহাতে হবে না ব্যবহারকারীদের। খুব সহজেই জি-মেইলের মধ্যে হয়ে যাবে প্রয়োজনীয় কাজ।

সংস্থার তরফে জানানো হয়েছে, এই ফিচারের সাহায্যে সহজেই Office File খোলা ও এডিট করা যাবে। এ ক্ষেত্রে Gmail-এর মধ্যে থেকে Google Docs Editor-এর সাহায্যে একটি MS ডকুমেন্ট খোলার পাশাপাশি এডিটও করতে পারবেন ব্যবহারকারীরা। তবে এই নতুন এডিটিং টুল Office File গুলিকে Google Doc ফরম্যাটে কনভার্ট করতে পারে না। এ ক্ষেত্রে মূল ফাইল ফরম্যাটটি একই থাকে। এই পুরো প্রক্রিয়ায় আরও কয়েকটি সুবিধা রয়েছে।

কোনো ফাইল এডিট করার পর আপনি সরাসরি অরিজিনাল ই-মেইলটির রিপ্লাই দিতে পারেন। এখানেই শেষ নয়। আপডেটেড ফাইলটিও অল্প সময়ের মধ্যে খুব সহজে পাঠানো যাবে। এর জন্য প্রথমে ডাউনলোড বা ফের অ্যাটাচ করার দরকার নেই। এগুলোর পাশাপাশি Office File-কে আরো সহজ করে তুলতে নতুন ফিচারের উপরে কাজ করছে Google।

এ ক্ষেত্রে নতুন ম্যাক্রো কনভার্টার ফিচার আনা হচ্ছে Google Workspace-এ। এই ম্যাক্রো কনভার্টার (Macro Converter) ফিচারের সাহায্যে ব্যক্তি ও সংস্থা বিশেষে Excel ও Sheet-এ ফাইল ইমপোর্টের কাজ আরও সহজ হয়ে উঠবে।

শোনা যাচ্ছে, Google Doc-এর ডকুমেন্ট ওরিয়েন্টেশন, ইমেজ সাপোর্ট সিস্টেমসহ একাধিক ফিচারের উপর কাজ করছে ক্যালিফোর্নিয়ার টেক জায়ান্ট The Mountain View-ও। এর জেরে দুই ধরনের অর্থাৎ হরাইজনাল ও ভার্টিকাল ওরিয়েন্টেশনে দেখা যাবে ডকুমেন্টস।

উল্লেখ্য, এই বছরের মাঝামাঝি সময় থেকে গুগল সুইটের (Google Suite) একাধিক অ্যাপে নানা পরিবর্তন এসেছে। Gmail, Google Drive-সহ নানা ফিচারের লোগোর পরিবর্তন হয়েছে। পাশাপাশি কিছু অ্যাপ বন্ধ করে নতুন অ্যাপ্লিকেশন ও ফিচারের লঞ্চও করা হয়েছে। Google-এর তরফে জানানো হয়েছে এই G Suite পরিবারের অ্যাপগুলিকে এবার Google Workspace হিসেবে রিব্র্যান্ড করা হচ্ছে। এর জেরে Google Docs, ক্যালেন্ডার সব কিছুর অবয়বেই পরিবর্তন আনা হচ্ছে। বদলেছে Gmail, Google Driver-এর লোগো ডিজইনও।