• English
  • আজ ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম

হাম-রুবেলার টিকাদান ক্যাম্পেইনে অংশ না নিলে ব্যবস্থা

৫:৩৭ অপরাহ্ণ | শুক্রবার, ডিসেম্বর ৪, ২০২০ স্বাস্থ্য

হাম-রুবেলার টিকাদান ক্যাম্পেইনে স্বাস্থ্য বিভাগের যেসব কর্মচারী অংশ নেবেন না তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে স্বাস্থ্য অধিদফতর। আগামী ১২ ডিসেম্বর ছয় সপ্তাহব্যাপী এ ক্যাম্পেইন শুরু হবে।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (প্রশাসন) ড. শেখ মোহাম্মদ হাসান ইমাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি পরিপত্র জারি হয়েছে।

এতে বলা হয়, সম্প্রতি বিভিন্ন সূত্রে জানা গেছে, স্বাস্থ্য অধিদফতরের অধীন উপজেলার মাঠ পর্যায়ে কর্মরত স্বাস্থ্য সহকারী, সহকারী স্বাস্থ্য পরিদর্শক, স্বাস্থ্য পরিদর্শক এবং ইপিআই টেকনিশিয়ানসহ তাদের বিভিন্ন দাবি-দাওয়া আদায়ের লক্ষ্যে কর্মবিরতিসহ বিভিন্ন কর্মসূচি দিয়ে আসছেন। এমনকি হাম-রুবেলার মত একটি জাতীয় কর্মসূচিতে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

পরিপত্রে বলা হয়, হাম-রুবেলা ক্যাম্পইন জাতীয়ভাবে পালিত একটি বিশেষ কিকাদান কর্মসূচি। এ কর্মসূচি সফল বাস্তবায়নের সাথে দেশের আগামী দিনের ভবিষ্যৎ শিশুদের স্বাস্থ্য সুরক্ষা বিষয়টি জড়িত। বাংলাদেশের টিকাদান কর্মসূচি বিশ্বে অত্যন্ত সফল একটি কর্মসূচি হিসেবে সমাদৃত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ভ্যাকসিন হিরো’ সম্মাননায় ভূষিত হয়েছেন। কিছু স্বাস্থ্য সহকারী, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য পরিদর্শক দায়িত্বজ্ঞানহীন কর্মসূচি অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত এবং চাকরিবিধির পরিপন্থী। এর ফলে দেশে-বিদেশে স্বাস্থ্য বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে।

আগামী ১২ ডিসেম্বর থেকে হাম-রুবেলা ক্যাম্পেইন কার্যক্রম অব্যাহত থাকবে। ক্যাম্পেইন চলাকালীন কার্যক্রম ব্যাহতের চেষ্টা করলে তার বিরুদ্ধে সরকারি কর্মচারী আইন ২০১৮ এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। যারা কার্যক্রম বাধাগ্রস্ত হয় এমন কর্মকাণ্ডে লিপ্ত হবেন, তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট পরিচালক (স্বাস্থ্য), সিভিল সার্জন এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার অধিদফতরকে অবহিত করতে হবে।