• English
  • আজ ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম

বাংলাদেশিদের সুখবর দিল কুয়েত

৫:১৯ অপরাহ্ণ | শুক্রবার, ডিসেম্বর ৪, ২০২০ প্রবাস

কুয়েতে বিভিন্ন দেশের প্রায় ১ লাখ ৩০ হাজার অবৈধ অভিবাসী রয়েছেন। এক মাসের জন্য দ্বিতীয় দফা সাধারণ ক্ষমা ও জরিমানা দিয়ে বৈধ আকামা লাগানোর সুযোগ দিয়েছে দেশটির সরকার। চলতি বছর এপ্রিল মাসে প্রথম দফা সাধারণ ক্ষমা ঘোষণা করে থাকা খাওয়া ও বিমান টিকিট দেয় সরকার।

আবারও ১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে জরিমানা দিয়ে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন প্রবাসীরা। বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) কুয়েতে মিসিলায় দূতাবাসে বাংলাদেশি বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়াকর্মীদের সঙ্গে মতবিনিময়ে রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. আশিকুজ্জামান বলেন, ডিসেম্বরের মধ্যেই জরিমানা দিয়ে বৈধ হওয়ার সুযোগ দিয়েছে কুয়েত সরকার।

তিনি বলেন, চলতি বছর ২০২০ সালের জানুয়ারি থেকে যেসব শ্রমিকের আকামা লাগেনি বা যাদের নামে মালিক (কফিল) অথবা কোম্পানি ইনহাস মামলা করেছে তারা নির্ধারিত জরিমানা পরিশোধ করে নতুন করে আকামা লাগানোর সুযোগ পাবেন। এছাড়া কারো নামে যদি কোনো ক্রিমিনাল মামলা থাকে তাহলে তারাও জরিমানা পরিশোধ করে দূতাবাস থেকে আউটপাস নিয়ে দেশে চলে যেতে পারবেন।

২০২০ সালের পূর্বে যাদের নামে ইনহাস মামলা আছে সেই ইনহাম মামলা যদি মালিক পক্ষ তুলে না নেয় তাহলে সে নতুন করে আকামা লাগানোর সুযোগ পাবে না। ২০২০ সালের পূর্বে যাদের আকামার মেয়াদ শেষ হয়ে গেছে আকামা লাগেনি তাদের জরিমানা পরিশোধ করে আউটপাস নিয়ে দেশে চলে যেতে হবে পরবর্তীতে নতুন ভিসায় কুয়েত আসতে পাবে।

এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব ও দূতালয় প্রধান নিয়াজ মোর্শেদ, শ্রম কাউন্সিলর মো. আবুল হোসেন ছাড়াও মিডিয়াকর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন- এন টিভির কুয়েত প্রতিনিধি মঈন উদ্দিন সুমন, বাংলা টিভির কুয়েত প্রতিনিধি আ হ জুবেদ, আর টিভির কুয়েত প্রতিনিধ মো. জালাল উদ্দিন, সময় টিভির কুয়েত প্রতিনিধি শরীফ মিজান, মাই টিভির কুয়েত প্রতিনিধি আল আমিন রানা, একাত্তর টিভি ও জাগো নিউজের কুয়েত প্রতিনিধি সাদেক রিপন, জয়যাত্রা টিভির কুয়েত প্রতিনিধি নাসরিন আক্তার মৌসুমী।

অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নেয়ার পর কুয়েতের ৬ অঞ্চলে দুই হাজার চারশত জনকে এই সেবা প্রদান করা হবে বলে স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা যায়।

এছাড়াও ইয়েমেনে আটক ৫ জন বাংলাদেশির মুক্তি, ছুটিতে আটকেপড়া প্রবাসীদের কুয়েতে ফেরা, কুয়েত বাংলাদেশি শ্রমিক ও প্রবাসীদের জন্য গৃহীত বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন রাষ্ট্রদূত মো. মেজর জেনারেল মো. আশিকুজ্জামান।