• English
  • আজ ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম

মামুনুল-ফয়জুল করিমকে গ্রেফতারের দাবিতে ১ ডিসেম্বর মানববন্ধন

৬:৫৭ অপরাহ্ণ | শনিবার, নভেম্বর ২৮, ২০২০ জাতীয়

মামুনুল হক ও ফয়জুল করিমকে দ্রুত গ্রেফতারসহ সাত দফা দাবিতে ১ ডিসেম্বর সারাদেশে মানববন্ধনের ডাক দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

শনিবার রাজধানীর শাহবাগে এক প্রতিবাদ সমাবেশ থেকে মুক্তিযুদ্ধ মঞ্চ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আল মামুন এ কর্মসূচি ঘোষণা দেন।

আল মামুন বলেন, আমরা সরকারের কাছে সাত দফা দাবি জানিয়েছে। আমাদের দাবি অনুযায়ী মামুনুল হক ও ফয়জুল করিমকে গ্রেফতার করে দ্রুত বিচারের আওতায় আনতে হবে। ফ্রান্সে মহানবীকে কটূক্তি করার প্রতিবাদে যেভাবে রাস্তায় নেমেছিলাম তেমনই মামুনুল হকের গ্রেফতারের দাবিতে রাস্তায় নামবো। আগামী ১ ডিসেম্বর দেশের সব জেলা উপজেলায় মুক্তিযুদ্ধ মঞ্চের সব ইউনিট একযোগে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করবে। আমাদের দাবি মানা না হলে ১ ডিসেম্বরের পর কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

দাবিগুলো হলো- মহানবীকে (সা.) অবমাননা ও বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের বিরােধিতা করার অপরাধে ধর্ম ব্যবসায়ী মামুনুল হক ও ফয়জুল করিমকে দ্রুত গ্রেফতার করে এবং দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান ও জেলা, উপজেলায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করতে হবে। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশে অবিলম্বে ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করতে হবে এবং পবিত্র মসজিদ-মাদরাসাগুলােতে রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা বন্ধ করতে হবে। বিভিন্ন ধর্মীয় সভা ও সামাজিক যােগাযােগ মাধ্যমে ধর্মীয় উসকানিমূলক গুজব ছড়ানাে ও অপপ্রচারকারীদের চিহ্নিত করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। ধর্ষণের মতো বলাৎকারের অপরাধে অভিযুক্তদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নিশ্চিত করতে হবে। মাদরাসা শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে এবং মাদরাসা শিক্ষার্থীদের ওপর যৌন নিপীড়ন বন্ধে মনিটরিং সেল গঠন করে নজরদারি বাড়াতে হবে। সব মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত জাতীয় সঙ্গীত বাজানো, জাতীয় পতাকা উত্তোলন, শহীদ মিনার নির্মাণ ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানানো বাধ্যতামূলক করার জন্য প্রয়ােজনীয় উদ্যোগ নিতে হবে।